দাম.কম.বিডি

দাম.কম.বিডি is the first online shopping database in Bangladesh. You can search the most suitable product on the best available price within Bangladesh!

Blog Category

 Writers

Currently, dam.com.bd blog is written by our team members. But we are recruting more gadget writers who wants to contribute the knowledge and share with others! If you are interested in joining dam.com.bd blog writer, please send us hello from here.

  • আমার নাম শেখ আহমার মেহেতাব। আমি বর্তমানে দাম.কম.বিডিতে বিজনেস ডেভেলপমেন্ট টিমের একজন মেম্বার হিসেবে কর্মরত আছি। আমি ব্রাক বিশ্ববিদ্যলয় থেকে বি.বি.এ সম্পন্ন করেছি।প্রযুক্তি ভালোবাসি আর সবসময় নতুন কিছুর সন্ধানে থাকি।অনেকের কাজে লাগতে পারে এমন কিছুজানানোর চেষ্টা করি।

  • দাম.কম.বিডি একটি পরিশ্রমী, সৃজনশীল ছোট্ট টিম । দামকমের একমাত্র মিশন হলো কিভাবে মানুষের অপ্রয়োজনীয় শপ্পিং-ব্যয় কমানো যায় এবং শপিং হ্যাসল কমিয়ে শপিংকে করা যায় আরও উপভোগ্য ! দামকম সবসময়ই আপনাদের সমালোচনামূলক ফিডব্যাক আশা করে !

Join as a Writer

বাজারের বিভিন্ন প্রযুক্তির প্রিন্টার মডেলগুলোর তুলনামূলক পার্থক্য

2015-12-14 18:52:17 Author : দাম.কম.বিডি Team

Summary of this article

Digital printing devices are becoming popular for office and professional use nowadays. There are different type of printers which have some pros and cons. In this article you get a rough estimate which type of printer is suitable for which purpose besides some popular models as well.

বিশ্ব বাজার তথা আমাদের বাজারে বিভিন্ন ধরণ এবং প্রযুক্তির প্রিন্টার পাওয়া যায়। এগুলোর মধ্যে লেজার এবং ইঙ্কজেট প্রিন্টার বর্তমানে সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত প্রিন্টিং প্রযুক্তি হিসেবে স্বীকৃত। এছাড়াও ইমপ্যাক্ট ডট ম্যাট্রিক্স প্রযুক্তির প্রিন্টার অপেক্ষাকৃত পুরনো হলেও কিছু বিশেষ বিশেষ কাজে ব্যবহার হয়ে থাকে। ইদানীং কালের অফিসগুলোতে আরেক ধরণের প্রিন্টার জনপ্রিয়তা পাচ্ছে যেগুলো দিয়ে ডকুমেন্ট প্রিন্ট করা থেকে শুরু করে স্ক্যান এমনকি ফটোকপি পর্যন্ত করা যায়। এবারে চলুন, কথা না বাড়িয়ে ঢুকে পড়ি মূল আলোচনায়:

শুরুতেই ডট ম্যাট্রিক্স প্রিন্টারের বিষয়ে আসা যাক। এটি মূলতঃ কম্পিউটার প্রিন্টিং প্রযুক্তিগুলোর মধ্যে সবচেয়ে পুরনো পদ্ধতি। এ পদ্ধতিতে কালি জড়ানো কাপড়ের ওপর চাপ প্রয়োগ করে কাগজের ওপর লেখা বা ছবির একটি প্রতিলিপি তৈরি করা হয়। যে কারণে ডট ম্যাট্রিক্স প্রিন্টারের আউটপুট অন্যান্য প্রিন্টারের তুলনায় কিছুটা অস্পষ্ট হয়ে থাকে। তবে এ ধরণের প্রিন্টারগুলোর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এটি কার্বন কপি প্রিন্ট করতে সক্ষম। অর্থ্যাৎ প্রথম কাগজে যা প্রিন্ট করা হচ্ছে ঠিক সে লেখা বা ইমেজটিই প্রথম কাগজটির নিচে থাকা আরেকটি কাগজে স্বয়ংক্রিয় উপায়ে প্রিন্ট হয়ে যায়। বিশেষত এ সুবিধাটির জন্যই বিভিন্ন প্রতিষ্ঠান যেমন: ব্যাংক, দোকান এবং নানা ধরণের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে এখনো এ প্রযুক্তির প্রিন্টার ব্যবহার হয়ে থাকে। এ ধরণের প্রিন্টারগুলোর মধ্যে Epson LQ310 প্রিন্টারটি আমাদের দেশে বেশ জনপ্রিয়।

দ্রুত এবং কম খরচে প্রিন্টের জন্য লেজার প্রিন্টারের খ্যাতি রয়েছে। এছাড়া নিখুঁত সাদাকালো টেক্সট এবং গ্রাফিক্যাল কন্টেন্টের ক্ষেত্রেও এ প্রযুক্তির প্রিন্টার অপেক্ষাকৃত ভাল সার্ভিস দিতে সক্ষম। একটি লেজার বীম ব্যবহার করে কাগজের ওপর গুড়ো কালি প্রক্ষেপনের মাধ্যমে প্রিন্ট করা হয়ে থাকে বিধায় এ পদ্ধতিতে কালির অপচয় অনেক কমে যায়। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের লেজার প্রিন্টার পাওয়া যায়। এগুলোর মধ্যে মূলতঃ দাম কম হবার কারণেই Samsung Laser Xpress M2020 প্রিন্টারটি আমাদের দেশে বেশ জনপ্রিয়। এ ছাড়াও Canon LBP6200D, Brother HL 1110 Mono Laser, HP P1102 প্রিন্টারগুলোও বেশ ভালো সার্ভিস দিতে পারে। লেজার প্রযুক্তির প্রিন্টারগুলোর একটি সাধারণ সমস্যা হলো ছবি প্রিন্ট করার ক্ষেত্রে এ প্রিন্টার খুব একটা ভালো হয় না।

ফটোগ্রাফ বা ইমেজ প্রিন্ট করার জন্য সবচেয়ে ভালো হচ্ছে ইঙ্কজেট প্রিন্টার। কাগজের ওপর কালির ফোঁটা ফেলে এই পদ্ধতিতে প্রিন্ট করা হয়। দামে সস্তা এবং সহজ ব্যবহার বান্ধব ইন্টারফেসের কারণে এ প্রিন্টারটি ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয়। তবে এ ধরণের প্রিন্টারগুলোর কার্টিজের দাম অপেক্ষকৃত বেশি এবং কালিও কিছুটা বেশি প্রয়োজন হয়। বাজারে বেশ স্বল্প মূল্যে Canon Pixma iP 2872, HP Deskjet 1010 প্রিন্টারগুলো পাওয়া যাচ্ছে। আরেকটু দামী ডিভাইসগুলোর মধ্যে Epson L110 বা Brother DCP J100 প্রিন্টার দুটিকেও বিবেচনায় রাখতে পারেন।



এ সকল প্রিন্টারগুলো ছাড়াও বাজারে বেশ কিছু ব্র্যান্ডের মাল্টিফাংশনাল প্রিন্টার রয়েছে যার প্রিন্টিং প্রযুক্তি লেজার বা ইঙ্কজেট হলেও, এটি দিয়ে প্রিন্টের পাশাপাশি স্ক্যান এবং ফটোকপির মত কাজগুলোও করা যায়। স্বাভাবিকভাবেই এ ধরণের প্রিন্টারগুলোর দামটাও বেশি হয়। তবে অফিসিয়াল ব্যবহারের ক্ষেত্রে এ ধরণের প্রিন্টার খুবই উপযোগি ভূমিকা পালন করে। এ ধরনের প্রিন্টারগুলোর মধ্যে Brother MFC 9140CDN প্রিন্টারটি বেশ ভাল সার্ভিস প্রদানে সক্ষম। আরেকটু কম দামের মধ্যে চাইলে HP Officejet 1515, এবং Epson L210 প্রিন্টারগুলোকে বিবেচনায় রাখা যেতে পারে।


About the Author


দাম.কম.বিডি Team

দাম.কম.বিডি একটি পরিশ্রমী, সৃজনশীল ছোট্ট টিম । দামকমের একমাত্র মিশন হলো কিভাবে মানুষের অপ্রয়োজনীয় শপ্পিং-ব্যয় কমানো যায় এবং শপিং হ্যাসল কমিয়ে শপিংকে করা যায় আরও উপভোগ্য ! দামকম সবসময়ই আপনাদের সমালোচনামূলক ফিডব্যাক আশা করে !

Are you gadget geek? Then be our blogger! Give us contact from HERE
Related Articles