দাম.কম.বিডি

দাম.কম.বিডি is the first online shopping database in Bangladesh. You can search the most suitable product on the best available price within Bangladesh!

Blog Category

 Writers

Currently, dam.com.bd blog is written by our team members. But we are recruting more gadget writers who wants to contribute the knowledge and share with others! If you are interested in joining dam.com.bd blog writer, please send us hello from here.

  • আমার নাম শেখ আহমার মেহেতাব। আমি বর্তমানে দাম.কম.বিডিতে বিজনেস ডেভেলপমেন্ট টিমের একজন মেম্বার হিসেবে কর্মরত আছি। আমি ব্রাক বিশ্ববিদ্যলয় থেকে বি.বি.এ সম্পন্ন করেছি।প্রযুক্তি ভালোবাসি আর সবসময় নতুন কিছুর সন্ধানে থাকি।অনেকের কাজে লাগতে পারে এমন কিছুজানানোর চেষ্টা করি।

  • দাম.কম.বিডি একটি পরিশ্রমী, সৃজনশীল ছোট্ট টিম । দামকমের একমাত্র মিশন হলো কিভাবে মানুষের অপ্রয়োজনীয় শপ্পিং-ব্যয় কমানো যায় এবং শপিং হ্যাসল কমিয়ে শপিংকে করা যায় আরও উপভোগ্য ! দামকম সবসময়ই আপনাদের সমালোচনামূলক ফিডব্যাক আশা করে !

Join as a Writer

জেনে নিন এ্যাপলের সর্বশেষ স্মার্টফোন iPhone 6s এবং 6s Plus এর উল্লেখযোগ্য আপডেটগুলো

2015-09-28 17:49:35 Author : দাম.কম.বিডি Team

Summary of this article

Recently by a media event held in San Francisco, California; Apple CEO Tim Cook announced their new smartphone model iPhone 6s and 6s Plus. From the end of this September, these two models will be released in world market. But it takes some time before it would available in Bangladesh market. In the meantime, let us know the wow effects of this latest smartphone version.

সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডগুলোর মধ্যে এ্যাপল অন্যতম। চমৎকার ডিজাইন, দুর্দান্ত পারফরম্যান্স আর অভিনব সব ফিচারের বদৌলতে এ ব্র্যান্ডটির জনপ্রিয়তা আকাশচুম্বি। বিভিন্ন পণ্যের একেকটি আপডেট বাজারে আসার আগে থেকেই সে পণ্য নিয়ে সারা বিশ্ববাসীর জল্পনা-কল্পনার শেষ নেই। সম্প্রতি ক্যালিফর্নিয়ার সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত এক মিডিয়া ইভেন্টে এ ব্র্যান্ডের সর্বশেষ স্মার্টফোন ভার্সন iPhone 6s এবং iPhone 6s Plus বাজারে ছাড়ার ঘোষণা দেন প্রতিষ্ঠানের সিইও টিম কুক। তার ঘোষণা অনুযায়ী, সেপ্টেম্বরের শেষ দিকে বিশ্বের বেশ কিছু দেশে আনুষ্ঠানিকভাবে এ পণ্যটি অবমুক্ত করা হবে। তো আসুন জেনে নেই, সারা বিশ্বের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এতে কি বিষ্ময় অপেক্ষা করে আছে।

শুরুতেই আসা যাক ডিজাইন প্রসঙ্গে। বাহ্যিক ডিজাইনে এ্যাপলের পূর্বতন ভার্সন iPhone 6 এবং iPhone 6 Plus এর সঙ্গে বর্তমান ভার্সনের কোন তফাৎ নেই। কিন্তু দেখতে এক রকম হলেও iPhone 6s এবং iPhone 6s Plus নির্মাণে ব্যবহার হয়েছে 7000 সিরিজের এ্যালুমিনিয়াম এ্যলয়, যা আগের ভার্সনের তুলনায় শক্ত এবং অধিক চাপ নিতে সক্ষম। দুটি ভিন্ন স্ক্রিণ সাইজে (৪.৭ ইঞ্চি এবং ৫.৫ ইঞ্চি) বাজারে আসা এ ডিভাইসটিতে ব্যবহৃত গ্লাসটিও আগের তুলনায় অধিক টাচ্ রেস্পন্সিভ এবং বাজারের যে কোন স্মার্টফোনের তুলনায় শক্তিশালী। এছাড়া থ্রিডি টাচ্ সমৃদ্ধ রেটিনা এইচডি ডিসপ্লে নিশ্চিত করে চমৎকার ডিসপ্লে কোয়ালিটি।

iPhone 6s এবং iPhone 6s Plus মডেলটিতে ব্যবহার হয়েছে ১২ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। আগের ভার্সনের ৮ এমপি ক্যামেরার তুলনায় স্বাভাবিকভাবেই এটি আরও চমৎকার ফটোগ্রাফ ধারণ করতে পারে। তবে এই বাড়তি মেগাপিক্সেলটুকুই এ ডিভাইসটিতে ব্যবহৃত ক্যামেরার উৎকর্ষতা প্রকাশ করে না। বরং ক্যামেরার সঙ্গে যুক্ত নানা ধরণের সেন্সর এবং ফিচারের ব্যবহার নিশ্চিত করে সর্বোচ্চ মানের ইমেজ কোয়ালিটি। ব্যবহৃত ক্যামেরাটিতে যুক্ত হয়েছে 4K রেজ্যুলেশনের ভিডিও শ্যূট করার সুবিধা। এছাড়া ইমেজ এবং ভিডিও প্রসেসিং স্পীডের ক্ষেত্রেও এসেছে উল্লেখযোগ্য আপডেট, যা আগের তুলনায় অনেক দ্রুততার সঙ্গে দৃশ্য ধারণ এবং সংরক্ষণ করতে সক্ষম। শুধু প্রাইমারী ক্যামেরা নয়, ফ্রন্ট ক্যামেরাটিতে তোলা নজরকাড়া সেল্ফি ইমেজটিও আপনার দৃষ্টি আকর্ষণের জন্য যথেষ্ট।



নিখুঁত পারফরম্যান্স বজায় রাখতে আইফোনের বর্তমান ভার্সনটিতে ব্যবহার হয়েছে A9 প্রসেসর যা এ যাবৎ কালের সর্বোচ্চ শক্তিশালী প্রসেসরগুলোর একটি। গত ভার্সনে ব্যবহৃত A8 প্রসেসরের তুলনায় এটি ৭০ শতাংশ দ্রততার সঙ্গে সিপিইউ টাস্ক ম্যানেজমেন্ট এবং ৯০ শতাংশ কম সময়ে জিপিইউ টাস্ক ম্যানেজমেন্ট করতে সক্ষম; আগের চেয়েও অনেক কম শক্তি ব্যবহার করে। সঙ্গে রয়েছে ২ জিবি র‌্যাম সাপোর্ট যা দৈনন্দিন কাজ সম্পাদনে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

বর্তমান ভার্সনটির সবচেয়ে বড় আপডেটগুলোর একটি হলো থ্রিডি টাচ্ টেকনোলজির ব্যববহার। এ্যাপল এ প্রযুক্তিটিকে উল্লেখ করেছে ভবিষ্যতের মাল্টি-টাচ্ প্রযুক্তি হিসেবে। iOS 9 অপারেটিং সিস্টেম পারিচালিত এ ডিভাইসটি আপনার আঙ্গুলের উৎপন্ন চাপ পরিমাপ করতে পারে। ফলে এটি অনেক ব্যবহারবান্ধব উপায়ে সহজ এবং দ্রুততার সঙ্গে ফোন ব্যবহার করতে সাহায্য করে। “পিক” এবং “পপ” নামে এ দুটি গেস্চারের ব্যবহার এ ডিভাইসে ব্যবহৃত এ্যাপ্লিকেশনগুলোকে অনেক স্মার্ট ব্যবহারের সুবিধা প্রদান করে।


মূলতঃ এগুলোই হচ্ছে iPhone 6s এবং iPhone 6s Plus এর উল্লেখযোগ্য আপডেটগুলো। এছাড়াও দীর্ঘস্থায়ী ব্যাটারী লাইফ, বিভিন্ন কানেকটর এবং সেন্সরের ব্যবহার, iOS 9 অপারেটিং সিস্টেম এবং উন্নত হার্ডওয়্যারের ব্যবহার নিঃসন্দেহে এ হ্যান্ডসেটটিকে বাজারের অন্যতম সেরা স্মার্টফোন হিসেবে প্রতিষ্ঠিত করতে প্রস্তুত। এবার শুধু দেখার অপেক্ষা, ডিভাইসটি বাজারে কতটুকু আলোড়ন তৈরি করে।

About the Author


দাম.কম.বিডি Team

দাম.কম.বিডি একটি পরিশ্রমী, সৃজনশীল ছোট্ট টিম । দামকমের একমাত্র মিশন হলো কিভাবে মানুষের অপ্রয়োজনীয় শপ্পিং-ব্যয় কমানো যায় এবং শপিং হ্যাসল কমিয়ে শপিংকে করা যায় আরও উপভোগ্য ! দামকম সবসময়ই আপনাদের সমালোচনামূলক ফিডব্যাক আশা করে !

Are you gadget geek? Then be our blogger! Give us contact from HERE