দাম.কম.বিডি

দাম.কম.বিডি is the first online shopping database in Bangladesh. You can search the most suitable product on the best available price within Bangladesh!

Blog Category

 Writers

Currently, dam.com.bd blog is written by our team members. But we are recruting more gadget writers who wants to contribute the knowledge and share with others! If you are interested in joining dam.com.bd blog writer, please send us hello from here.

  • আমার নাম শেখ আহমার মেহেতাব। আমি বর্তমানে দাম.কম.বিডিতে বিজনেস ডেভেলপমেন্ট টিমের একজন মেম্বার হিসেবে কর্মরত আছি। আমি ব্রাক বিশ্ববিদ্যলয় থেকে বি.বি.এ সম্পন্ন করেছি।প্রযুক্তি ভালোবাসি আর সবসময় নতুন কিছুর সন্ধানে থাকি।অনেকের কাজে লাগতে পারে এমন কিছুজানানোর চেষ্টা করি।

  • দাম.কম.বিডি একটি পরিশ্রমী, সৃজনশীল ছোট্ট টিম । দামকমের একমাত্র মিশন হলো কিভাবে মানুষের অপ্রয়োজনীয় শপ্পিং-ব্যয় কমানো যায় এবং শপিং হ্যাসল কমিয়ে শপিংকে করা যায় আরও উপভোগ্য ! দামকম সবসময়ই আপনাদের সমালোচনামূলক ফিডব্যাক আশা করে !

Join as a Writer

যে ৩টি প্রয়োজনীয় ফিচার Canon PowerShot SX400 IS ক্যামেরাটিকে আপনার পছন্দের তালিকায় রাখবে

2015-07-21 12:26:26 Author : দাম.কম.বিডি Team

Summary of this article

Modern times camera is a useful device. Thanks to digital technology and modern innovation, which makes camera more convenient, comfortable and cheaper than the previous model. Our modern lifestyle is also responsible for this days photography and video graph revolution. This article discuss about some major issues which makes the Canon PowerShot SX400 IS an worthy contender of modern optical device.

আধুনিক সময়ে একটি ডিজিটাল ক্যামেরা আমাদের খুবই প্রয়োজনীয় এবং দৈনন্দিন যন্ত্রানুসঙ্গ হয়ে উঠেছে। অথচ কিছুদিন আগেও কেবল ফটোসাংবাদিকরা ছাড়া সাধারণ মানুষ ক্যামেরা কেনার ব্যাপারে খুব একটা আগ্রহী ছিলেন না। অনেকে শখের তাগিদে ছবি তোলার ক্ষেত্রে ক্যামেরা ব্যবহার করলেও তাদের সংখ্যা ছিল নিতান্তই সামান্য। ইদানীং কালে দেশে বেশ কিছু প্রফেশনাল মানের ফটোগ্রাফী স্কুল তৈরি হওয়াতে এই সংখ্যাটি অনেকখানি বেড়েছে। এছাড়াও দিন দিন ক্যামেরার দাম কমে যাওয়া এবং আমাদের দৈনন্দিন জীবন যাত্রায় সামাজিক যোগাযোগের মাধ্যমের প্রভাবের কারণেও প্রয়োজনীয় ডিভাইস হিসেবে ক্যামেরা জনপ্রিয় হয়ে উঠছে। Canon PowerShot SX400 IS একটি পয়েন্ট এন্ড শ্যূট ক্যাটাগরীর ক্যামেরা। এটি ব্যবহার করে ছবি তোলার ক্ষেত্রে খুব বেশি ম্যানুয়াল এক্সেস পাওয়া না গেলেও, অপেক্ষাকৃত নতুন ফটোগ্রাফারগণ ছবি তোলা শেখার ক্ষেত্রে এটি ব্যবহারে সাচ্ছন্দ্য বোধ করবেন।

একটি ক্যামেরার ক্ষেত্রে যে বিষয়গুলো সবচেয়ে প্রয়োজনীয় ভূমিকা পালন করে থাকে তাদের মধ্যে অপটিক্যাল জুম, সেন্সরের আকৃতি এবং মেগাপিক্সেল, প্রসেসর, আলাদা আলাদা পরিবেশে সহজে ছবি তোলার প্রিসেট মেন্যু, ডিজাইন ও বিল্ড কোয়ালিটি ইত্যাদি বিষয়গুলো উল্লেখযোগ্য। এ লেখাটিতে Canon PowerShot SX400 IS ক্যামেরাটির ৩ টি প্রয়োজনীয় বৈশিষ্ট্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে, যা আপনার ক্যামেরা কেনার সিদ্ধান্তকে প্রভাবিত করতে সক্ষম। এবারে চলুন জেনে নেয়া যাক, এ ক্যামেরাটির সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলো সম্পর্কে।

১৬ মেগাপিক্সেল ইমেজ সেন্সর এবং DIGIC 4+ ইমেজ প্রসেসর:
ক্যামেরায় ধারণকৃত ছবির মান নির্ভর করে তার সেন্সরের আকৃতি এবং প্রসেসরের ওপর। ১৬ মেগাপিক্সেলের সিসিডি সেন্সর আপনার তোলার ছবিটির সুক্ষাতি সুক্ষ ডিটেইলের পাশাপাশি ঝকঝকে ব্রাইট আউটপুটের নিশ্চয়তা দেয়। এছাড়া তোলা ছবিটিকে স্বাভাবিকের চেয়ে বড় প্রিন্টের ক্ষেত্রেও এ সেন্সরটি জরুরী ভূমিকা পালন করে। উন্নত DIGIC 4+ প্রসেসর তোলা ছবিটির মান অক্ষুণ্ন রেখে সবচেয়ে দ্রুততম সময়ে ইমেজ প্রসেস করে তা সংরক্ষণ করতে পারে। এছাড়াও হাই আইএসও ব্যবহার করে স্বল্প আলোতে তোলা ছবিগুলোর ক্ষেত্রেও উন্নত প্রসেসর বেশ প্রয়োজনীয়। কন্টিনিউয়াস শট ব্যবহার করে বা ম্যানুয়ালি অল্প সময়ে অনেকগুলো ছবি তুলতে গেলে ভালো প্রসেসর দরকার হয়ে থাকে। অপেক্ষাকৃত এ্যামেচার ফটোগ্রাফারদের ক্ষেত্রে স্মার্ট অটো টেকনোলজি বেশ প্রয়োজনীয় একটি ফিচার। এর ফলে পরিস্থিতি বিবেচনা করে ক্যামেরা নিজে থেকেই ফটোগ্রাফারকে কিছু প্রিসেট সেটিংস সাজেশন প্রদান করে। ফলে ম্যানুয়ালি কন্ট্রোল না করেও অনেক ভালো মানের ছবি তোলা সম্ভব হয়। ক্যামেরার অভ্যন্তরীণ এই পুরো প্রক্রিয়াটি সবচেয়ে দ্রুততম সময়ে সঠিকভাবে নিশ্চিত করতেই প্রয়োজন পড়ে প্রসেসরের।

২৪ মিমি ওয়াইড এ্যাঙ্গেল লেন্স এবং ৩০x অপট্যিক্যাল জুম:
অনেক দূর থেকে স্পষ্ট ছবি তোলার ক্ষেত্রে অপটিক্যাল জুম সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ক্যামেরাটিতে ব্যবহৃত (24-720mm) শক্তিশালী লেন্স আপনাকে একই সাথে কাছের এবং দুরের সাবজেক্টের ছবি তোলার ক্ষেত্রে ব্যাপক সুবিধা প্রদান করবে। ল্যান্ডস্কেপ ছবি থেকে শুরু করে বড় গ্রুপ ফটো বা পোট্রেট- যে কোন ধরণের ছবি তোলার ক্ষেত্রে এই লেন্সটি আপনাকে সর্বোচ্চ মানের নিশ্চয়তা প্রদান করতে সক্ষম। এর সঙ্গে ব্যবহৃত ইমেজ স্টেবিলাইজেশন প্রযুক্তির ফলে আপনার তোলা ছবিটিতে নয়েজের মাত্রাও থাকে স্বাভাবিকের তুলনায় অনেক কম। স্বাভাবিকভাবেই অনেক দূর থেকে ছবি তুললেও ছবির মানে দুরত্বের কোন প্রভাব পড়ে না।


ক্যামেরার আকৃতি এবং ডিজাইন:
আকৃতি এবং ডিজাইন একটি ক্যামেরার ক্ষেত্রে বেশ প্রয়োজনীয় বিষয়। মূলত ভ্রমণের সময় বা দীর্ঘ পথ অতিক্রম করতে হলে, আপনার সঙ্গে থাকা ক্যামেরাটির ওজন ও আকৃতির ব্যাপারটি প্রয়োজন পড়ে। আধুনিক ডিজাইন এবং মাত্র ৩১৩ গ্রামের এই যন্ত্রটি আপনাকে এই দুশ্চিন্তা থেকে মুক্ত রাখতে সক্ষম।


এছাড়াও ইন্টেলিজেন্ট আইএস, ফেস ডিটেকশন, লো লাইট টেকনোলজি বা রেড আই কারেকশনের মত আরও প্রচুর প্রয়োজনীয় ফিচারের ব্যবহার আপনাকে কাঙ্খিত ছবিটির মান নিশ্চিত করতে সাহায্য করবে। এত অপশন সমৃদ্ধ ক্যামেরা হিসেবে এর দামও অনেক কম। ঢাকার বিভিন্ন দোকানভেদে এ মডেলটি বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ হাজার টাকায়। আর এ সকল কারণেই ক্যাননের এই মডেলটি আপনার পছন্দের তালিকায় শীর্ষস্থানটি অধিকার করে নিতে পারে।

About the Author


দাম.কম.বিডি Team

দাম.কম.বিডি একটি পরিশ্রমী, সৃজনশীল ছোট্ট টিম । দামকমের একমাত্র মিশন হলো কিভাবে মানুষের অপ্রয়োজনীয় শপ্পিং-ব্যয় কমানো যায় এবং শপিং হ্যাসল কমিয়ে শপিংকে করা যায় আরও উপভোগ্য ! দামকম সবসময়ই আপনাদের সমালোচনামূলক ফিডব্যাক আশা করে !

Are you gadget geek? Then be our blogger! Give us contact from HERE